www.agrovisionbd24.com
শিরোনাম:

পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিকের বিকল্প উদ্ভাবন

 এগ্রোভিশন ডেস্ক    [ ২ ডিসেম্বর ২০১৯, সোমবার, ৯:০৪   কৃষি গবেষণা বিভাগ]



যবিপ্রবি প্রতিনিধি

পোল্ট্রি শিল্পের জন্য এন্টিবায়োটিকের বিকল্প হিসেবে নতুন একটি প্রোবায়োটিক উদ্ভাবনে সফলতা পেয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল গবেষক। এই বিষয়ে কয়েকটি আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকীতে গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। উদ্ভাবনকৃত প্রোবায়োটিক ব্যবহারে মাঠ পর্যায়ের পরীক্ষায় অধিক কার্যকরী, লাভজনক, স্বাস্থ্যসম্মত এবং পরিবেশবান্ধব ফল পাওয়া গেছে বলে জানিয়েছেন গবেষক দলের প্রধান যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ।

রবিবার যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের গ্রামের পোল্ট্রি খামারিদের সামনে গবেষক দলটি এন্টিবায়োটিক ও প্রোবায়োটিক ব্যবহারের তুলনামূলক চিত্র তুলে ধরেন। গবেষক দলের অন্যান্য সদস্যরা হলেন একই বিভাগের সহকারী অধ্যাপক প্রভাস চন্দ্র রায় ও প্রভাষক শোভন লাল সরকার এবং পিএইচডি ও নাইজেরিয়ার নাগরিক শিক্ষার্থী রিন ক্রিস্টোফার রুবেন। গবেষণায় আর্থিক সহায়তা প্রদান করে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি এবং আমেরিকার কৃষি বিভাগ।

গবেষকরা বলেন, এন্টিবায়োটিক মুরগির অন্ত্রের সব ধরনের জীবাণুকে মেরে ফেলে। এতে করে ক্ষতিকর জীবাণুর সাথে সাথে মুরগির বৃদ্ধি কমে যায়। তা ছাড়া এর অধিক ব্যবহার স্বাস্থ্যের জন্য ঝুঁকি। প্রোবায়োটিক ব্যবহারের ফলে মুরগির মৃত্যুর হার কমে গেছে। এছাড়াও কম খেয়ে ওজন দেড়গুণ বেশি বৃদ্ধি পায়। এটি ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংখ্যা কমায়। এই গ্রুপের মুরগির রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বেশি, রোগ প্রতিরোধী কোষের সংখ্যা বেশি এবং ক্ষতিকারক কোলেস্টেরল ও গ্লুকোজের সংখ্যা কম। এটি ডায়াবেটিস আক্রান্ত রোগীর জন্য উপকারী।

তাঁরা আরোও বলেন, এন্টিবায়োটিক ব্যবহার করা ছাড়াও মুরগি পালন করা সম্ভব এবং অধিক লাভজনক। নবউদ্ভাবিত এই প্রোবায়োটিক বাংলাদেশের পোল্ট্রি শিল্পে ব্যবহার করলে খামারি এবং ভোক্তা উভয়ই লাভবান হবে। গবেষণার ফলাফল ও পদ্ধতি ব্যবহার করে বাংলাদেশের ওষুধ কোম্পানিগুলো প্রোবায়োটিক উৎপাদন করে তা বাজারজাত করতে পারবে। এসময় দেশের বৃহত্তর স্বার্থে পোল্ট্রি শিল্পের বিকাশে দেশীয় প্রযুক্তি ব্যবহারে ওষুধ কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে গবেষক দলটি।




 এ বিভাগের আরও


 দেশে নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার


 করোনা সংকটেও ৪৭৭ টি গবেষণা সম্পন্ন করেছে বাকৃবি


 দুধের পুষ্টিমান বাড়াবে ঔষধি ঘাসের মিশ্রণ


 বাকৃবিতে ব্রুসেলোসিস সংক্রামক রোধে গবেষণা প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত


 সাশ্রয়িভাবে ররি মাল্টা-১ চাষ পদ্ধতি


 অভিনব বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ পদ্ধতি


 করোনার এক কিটে দুই নমুনা পরীক্ষাঃ বিএলআরআই'র সুসংবাদ


 ডেইরি খামার পরিষ্কারে স্বয়ংক্রিয় যন্ত্র উদ্ভাবন


 চেরি টমেটোর নতুন জাতের সফল অভিযোজন


 ন্যানো ফার্টিলাইজার ও ন্যানো ফিশ ফিড


 পাঙ্গাশ মাছের বিস্কুট-চানাচুর


 পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিকের বিকল্প উদ্ভাবন


 সারাবছর চাষযোগ্য পেঁয়াজ 'বারি-৫'


 সৌরবিদ্যুৎ চালিত ইনকিউবেটর উদ্ভাবন, স্বল্প মূল্যে উৎপাদিত হবে অধিক বাচ্চা


 চা ও মাছের বর্জ্য থেকে মিলবে জ্বালানী ও সার





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019