www.agrovisionbd24.com
শিরোনাম:

সৌরবিদ্যুৎ চালিত ইনকিউবেটর উদ্ভাবন, স্বল্প মূল্যে উৎপাদিত হবে অধিক বাচ্চা

 এগ্রোভিশন ডেস্ক    [ ২৯ নভেম্বর ২০১৯, শুক্রবার, ৯:৪৯   কৃষি গবেষণা বিভাগ]



সিকৃবি প্রতিনিধি:
দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার প্রোটিনের চাহিদা মেটাতে এবং গ্রামীণ পর্যায়ে পোল্ট্রি ব্যবসাকে আরো লাভজনক ও জনপ্রিয় করে তুলতে অত্যাধুনিক ইনকিউবেটর (ডিম থেকে বাচ্চা ফুটানোর যন্ত্র) উদ্ভাবন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক।

বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান সহযোগী প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুনের নেতৃত্বে গবেষক দলের অন্যান্য সদস্যরা হলেন লেকচারার মো. জানিবুল আলম সোয়েব, একই বিভাগের দুই শিক্ষার্থী মিনহাজ উদ্দিন নয়ন ও রুকন আহমেদ ইমন।

গবেষকরা জানান, হাওর এবং গ্রামাঞ্চলে ধানের তুষ ব্যবহার করে ডিম ফোটানোর প্রক্রিয়া প্রচলিত রয়েছে। এ পদ্ধতিতে সকল ডিম থেকে বাচ্চা ফোটতে ২১ দিনের অধিক সময় লাগে এবং ডিম ফোটার হার ৫৫% এর নিচে। অস্বাস্থ্যকর পরিবেশের কারণে বাচ্চা গুলি রোগাক্রান্ত হয়ে থাকে। প্রচলিত এই পদ্ধতিতে মুরগির বাচ্চা ফোটানোর জন্য উপযুক্ত তাপমাত্রা ও আর্দ্রতা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। নতুন উদ্ভাবিত এই উন্নত ইনকিউবেটরের মাধ্যমে ডিমের প্রকার ও প্রজাতি ভেদে আলাদা আলাদা তাপমাত্রা ও আর্দ্রতা নির্ধারণ করার মাধ্যমে অধিক সুস্থ ও সবল বাচ্চা উৎপাদন করা সম্ভব। এই ইনকিউবেটরটি তুলনামূলক স্বল্প মূল্যে টেকসই উপকরণ প্লাইউড দ্বারা তৈরি করা হয়েছে যা স্থানীয় বাজারে সহজলভ্য। ভালো নিরুদক ও তাপমাত্রা সুরক্ষার জন্য বক্সের ভেতর সম্পূর্ণ অংশজুড়ে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার মুড়ানো থার্মোকল শীট ব্যবহারের পাশাপাশি তাপমাত্রা এবং আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে আরডুইনো ব্যবহার করে একটি বৈদ্যুতিক সার্কিট স্থাপন করা হয়েছে। গবেষণায় দেখা যায় এই ইনকিউবেটর ব্যবহারের ফলে ২১ দিনের মধ্যেই ৮০% ডিম থেকে সুস্থ, সবল ও স্বাস্থ্যবান বাচ্চা উৎপাদন সম্ভব হয়েছে। যার শতকরা হার প্রচলিত তুষ পদ্ধতি থেকে অনেক বেশি।

এ বিষয়ে প্রধান গবেষক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন বলেন, আর্দ্রতা নিয়ন্ত্রণের জন্য মাইক্রো-কন্ট্রোলার ভিত্তিক স্মার্ট অটোমেশন সিস্টেম এবং স্বয়ংক্রিয় ডিম ঘুরানোর পদ্ধতি সংযোজিত হয়েছে, যা উৎপাদন হার আরো বাড়িয়ে দিতে সহায়ক হবে। গবেষণার যান্ত্রিক অংশগুলির পাশাপাশি ইনকিউবেটরের বৈদ্যুতিক অংশগুলি নিয়ন্ত্রণ করতে স্মার্ট সিস্টেম (সম্পূর্ণ স্বয়ংক্রিয়) ব্যবহার করা হয়েছে। বিদ্যুতের ঘাটতি এবং দুর্গম অঞ্চলে যেখানে বিদ্যুৎ নেই সেখানে সুবিধাজনক ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ইনকিউবেটরটি সৌর শক্তি দিয়ে পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে ।

ড. রাশেদ আশা প্রকাশ করেন সরকারের উপযুক্ত পৃষ্ঠপোষকতা ও আর্থিক সহায়তা পেলে ইনকিউবেটরটি বাণিজ্যিক ভিত্তিতে গ্রামীণ জনগণ ব্যবহার করতে পারবে।




 এ বিভাগের আরও


 দেশে নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার


 করোনা সংকটেও ৪৭৭ টি গবেষণা সম্পন্ন করেছে বাকৃবি


 দুধের পুষ্টিমান বাড়াবে ঔষধি ঘাসের মিশ্রণ


 বাকৃবিতে ব্রুসেলোসিস সংক্রামক রোধে গবেষণা প্রকল্পের সমাপনী অনুষ্ঠিত


 সাশ্রয়িভাবে ররি মাল্টা-১ চাষ পদ্ধতি


 অভিনব বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ পদ্ধতি


 করোনার এক কিটে দুই নমুনা পরীক্ষাঃ বিএলআরআই'র সুসংবাদ


 ডেইরি খামার পরিষ্কারে স্বয়ংক্রিয় যন্ত্র উদ্ভাবন


 চেরি টমেটোর নতুন জাতের সফল অভিযোজন


 ন্যানো ফার্টিলাইজার ও ন্যানো ফিশ ফিড


 পাঙ্গাশ মাছের বিস্কুট-চানাচুর


 পোল্ট্রি শিল্পে এন্টিবায়োটিকের বিকল্প উদ্ভাবন


 সারাবছর চাষযোগ্য পেঁয়াজ 'বারি-৫'


 সৌরবিদ্যুৎ চালিত ইনকিউবেটর উদ্ভাবন, স্বল্প মূল্যে উৎপাদিত হবে অধিক বাচ্চা


 চা ও মাছের বর্জ্য থেকে মিলবে জ্বালানী ও সার





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019