www.agrovisionbd24.com
শিরোনাম:

সবজির বাজারে স্বস্তি

 এস এ    [ ১১ ডিসেম্বর ২০২০, শুক্রবার, ৩:১৭   কৃষি বিভাগ]



শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, শালগমের সরবরাহ বাড়ায় তিন সপ্তাহ ধরে রাজধানীর বাজারগুলোতে তুলনামূলক কম দামে সবজি পাওয়া যাচ্ছে। বেশিরভাগ সবজির কেজি এখন ৩০ টাকা মধ্যে। সবজির দাম স্বস্তি দিলেও নতুন করে বেড়েছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনে ডিমের দাম বেড়েছে ৫ টাকা। এক সপ্তাহের ব্যবধানে পুরাতন আলুর দাম কেজিতে ১০ টাকা কমে সরকার নির্ধারিত ৩৫ টাকায় নেমে এসেছে। বাজারে সবজির সরবরাহ বাড়ায় এ দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

শুক্রবার (১১ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের মতো শিমের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। মুলা ১০ থেকে ১৫ টাকা কেজি পাওয়া যাচ্ছে। ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বড় লাউ। গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। এছাড়া বেগুনের কেজি ৩০ থেকে ৪০ টাকা, উস্তের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা ও পটল ৩০ থেকে ৪০ টাকা বিক্রি হচ্ছে।

বেশিরভাগ সবজির দাম কমলেও এখনো চড়া দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও বরবটি। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০০ থেকে ১২০ টাকা। আর বরবটি গত সপ্তাহের মতো ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে পুরোপুরি স্বস্তি না ফিরলেও পেঁয়াজের দাম কিছুটা কমেছে। দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৬৫ টাকা। আমদানি করা পেঁয়াজ গত সপ্তাহের মতো ৩০ থেকে ৪০ কেজিতে পাওয়া যাচ্ছে। কাঁচামরিচ আগের সপ্তাহের মতো এক পোয়া (২৫০ গ্রাম) বিক্রি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা।

এছাড়া পুরাতন আলুর কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর নতুন আলুর কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা।

এর আগে আলুর অস্বাভাবিক দাম বাড়ায় গত সেপ্টেম্বর ও অক্টোবর দুই দফা আলুর দাম বেঁধে দেয় সরকার। সর্বশেষ ৭ অক্টোবর খুচরা পর্যায়ে আলুর কেজি ৩৫ টাকা নির্ধারণ করে দেয়া হয়। তবে সরকারের এ নির্দেশনা গত এক মাস বাজারে বাস্তবায়ন করতে দেখা যায়নি। অবশ্য বাজারে নতুন আলু আসার অবশেষে এখন দাম কমল।

সবজির দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী মো. আলামিন ব্যাপারি বলেন, বাজারে এখন শীতের সবজির অভাব নেই। তাই ক্রেতারাও কম দামে সব ধরনের সবজি কিনতে পারছেন। সহসা সবজির দাম বাড়ার সম্ভাবনা কম। বরং সামনে কিছু সবজির দাম আরও কমবে। নতুন পাকা টমেটো বাজারে আসলে, তখন সব ধরনের সবজির দাম আরও এক দফা কমবে।

আলুর দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী রইসউদ্দিন বলেন, বাজারে এখন নতুন আলুর সরবরাহ বেড়েছে। সাইজও মোটামুটি ভালো। ফলে নতুন আলুর প্রতি ক্রেতাদের ঝোঁক বেড়েছে। এ কারণে দাম কমেছে পুরাতন আলুর। নতুন আলুর কেজি এখন ৪০ টাকা বিক্রি হচ্ছে। কিছু দিন আগে এর চেয়ে ছোট আলুর কেজি ১০০ টাকা বিক্রি করেছি। কয়েক দিনের মধ্যে আলুর দাম আরও কমে যাবে বলে আমাদের ধারণা। আলুর দাম কমার মধ্যে নতুন করে বেড়েছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনে ৫ টাকা বেড়ে এক ডজন ডিম বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা।

রামপুরার ব্যবসায়ী আলম শেখ বলেন, সবজির দাম নিয়ে এখন আর অভিযোগ নেই। আগে যারা এক পোয়া শিম কিনতো এখন তারা কেজি কেজি শিম কিনছে। বাজারে নতুন গাজর আসা শুরু হয়ে গেছে। কিছুদিন পর পাকা টমেটো চলে আসবে। তখন ১০০ টাকার পাকা টমেটো ২০ টাকায় পাওয়া যাবে।




 এ বিভাগের আরও


 খুলনায় ফুলকপি-টমেটো-শিমের দাম বেড়েছে


 উদ্ভাবিত প্রযুক্তি হস্তান্তর ত্বরান্বিত করতে হবে: কৃষিমন্ত্রী


 কৃষিতে সমঝোতা স্মারক নবায়ন করল বাংলাদেশ-ভারত


 ভেষজ আবাদে ঝুঁকছেন কৃষকেরা


 সবজির বাজারে স্বস্তি


 মাটির উর্বরতা রক্ষা ও উপযুক্ত ব্যবহারে গবেষণায় প্রাধান্য দিতে হবে


 প্রযুক্তি যাতে মাটির জীববৈচিত্র্যের জন্য হুমকি না হয়: প্রধানমন্ত্রী


 চালের দাম কেজিতে তিন টাকা বাড়ল


 মহাসংকটে ১২শ শ্রমিক, ৭ হাজার আখচাষি


 মাঠে সোনালি উৎসব, তবুও হাসি নেই কৃষকের মুখে


 বেবি তরমুজে ঝুঁকছেন চাষিরা


 হাজীগঞ্জে সাড়ে ৩ হাজার কৃষককে প্রণোদনা প্রদান


 আলুতে মজেছে কৃষক


 সবজি ও ফল চাষের বারো মাসের ক্যালেন্ডার


 শঙ্খচরে সবজি চাষ, মুলার বাম্পার ফলন





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019