www.agrovisionbd24.com
শিরোনাম:

‘কৃষি ও মৎস্য উৎপাদন ছাড়া জমি লিজ দেওয়া হবে না’

 এস এ    [ ১৮ নভেম্বর ২০২০, বুধবার, ৮:০২   কৃষি বিভাগ]



শুধুমাত্র কৃষি ও মৎস্য উৎপাদন ছাড়া অন্য কোনো কাজে জমি লিজ দেওয়া হবে না বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক, এমপি। তিনি বলেন, নদীর পাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। দুঃখজনক হলো গরীব মানুষদের উচ্ছেদে সমস্যা হয় না, সমস্যা হয় বিত্তশালীদের ক্ষেত্রে। তারা লিজ নিয়েই বাড়ী তৈরি করে ফেলে। তাই আমি দায়িত্ব নেয়ার পরে লিজ দেয়া বন্ধ করেছি। আমি কোন জমি লিজ দেই না।

বুধবার সকালে নোঙর আয়োজিত ‘নদী রক্ষায় প্রয়োজন সঠিক নিয়মে নদী খনন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে নদীর পাড়ে অবৈধ স্থাপনা নিয়ে প্রশ্নের জবাবে পানি সম্পদ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

নদীভাঙ্গন প্রসঙ্গে বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জাহিদ ফারুক আরও বলেন, আমি নদীভাঙ্গন এলাকার লোক। তাই নদীভাঙ্গন এলাকার মানুষের কষ্ট আমি জানি। প্রধানমন্ত্রীও আমাদের কষ্ট অনুভব করেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় নদী শাসনের জন্য ড্রেজিং মাধ্যমে নদীর প্রসস্থতা কমিয়ে পানি ধারণ ক্ষমতা বাড়াতে প্রকল্প নিচ্ছে সরকার। নদীর দু’পাড়ে জমি পুনরুদ্ধার করে কৃষিকাজে ব্যবহৃত হবে। জনসংখ্যা বৃদ্ধির ফলে ফসলি জমি কমে যাচ্ছে। আমি মনেকরি কৃষিজমি রক্ষায় এখনি ক্লাস্টার ভিলেজ নির্মাণে সরকারের কাজ করা উচিত।

নদী সুরক্ষায় জনগণের সহযোগিতা কামনা করে পানি সম্পদ প্রতিমন্ত্রী আরও বলেন, আমি প্রায় ৩ শত প্রকল্প এলাকা পরিদর্শন করেছি এবং সব জায়গায় স্থানীয়দের বলেছি আপনারা অবৈধভাবে কাউকে বালু উত্তোলন করতে দিবেন না। প্রয়োজনে প্রশাসনের সহযোগিতা নিবেন। যেনতেনভাবে বালু উত্তোলন বন্ধে নির্দেশনা দিয়ে মন্ত্রণালয় থেকে সকল জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

সুমন শামসের সঞ্চালনায় ও সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ এম আমিনুল হক, বুয়েটের অধ্যাপক ড. মীর তারেক আলী, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সদস্য সচিব মিহির বিশ্বাস, আই ডব্লিউ এম-এর সিনিয়র মোরফোলজিস্ট আব্দুস সালাম শিকদার প্রমুখ বক্তব্য রাখেন।




 এ বিভাগের আরও


 সবজি ও ফল চাষের বারো মাসের ক্যালেন্ডার


 শঙ্খচরে সবজি চাষ, মুলার বাম্পার ফলন


 মিশ্র ফসল চাষের পদ্ধতি


 কৃষি প্রণোদনা পেলো চার হাজারের বেশি কৃষক


 মাটির উর্বরতা বাড়াবে কার্বন সমৃদ্ধ জৈব সার


 যেসব ঔষধি গাছ রোগ সারাবে


 বোরো আবাদ ৫০ হাজার হেক্টর বাড়ানো হবে- কর্মকর্তাদের সর্বাত্মক প্রস্তুতি নেয়ার নির্দেশ কৃষিমন্ত্রীর


 ‘কৃষি ও মৎস্য উৎপাদন ছাড়া জমি লিজ দেওয়া হবে না’


 নতুন ধানের উৎসব নবান্ন


 ছাদ বাগানে ফল চাষ


  দিনাজপুরের চিরিরবন্দরে ধানের চেয়ে লাভজনক হওয়ায় বাড়ছে পান চাষ


 অনলাইনে কৃষকদের কাছ থেকে আমন ধান কেনা হবে


 আতপ ধানে মরা শীষ, ফলন নিয়ে শঙ্কা


 বারি লাউ চাষে সফলতা


 ৫ বছরের মধ্যে ভুট্টার উৎপাদন বছরে ১ কোটি টনে উন্নীত করা হবে: কৃষিমন্ত্রী





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019