www.agrovisionbd24.com
শিরোনাম:

ফুড প্রসেসিংসহ কৃষিক্ষেত্রে সহযোগিতার আশ্বাস তুরস্কের

 এস এ    [ ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ১০:৫৯   কৃষি বিভাগ]



বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা উসমান তুরান (Mustafa Osman Turan) মঙ্গলবার কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, এমপির সাথে বাংলাদেশ সচিবালয়ে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দুদেশের কৃষি, প্রাণিসম্পদ, কৃষি যন্ত্রপাতি এবং ফুড প্রসেসিং নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের নানাবিধ উদ্যোগ এবং কৃষিখাতে প্রণোদনার ফলে কৃষিতে অভাবনীয় সাফল্য এসেছে। বাংলাদেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন মূল লক্ষ্য হলো কৃষিকে বাণিজ্যিকীকরণ ও আধুনিকীকরণ করা। সেজন্য কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতে বাংলাদেশ সরকার গুরুত্বারোপ করছে। বাংলাদেশ কৃষিপণ্যের প্রক্রিয়াজাতে তুলনামূলকভাবে পিছিয়ে থাকায় এক্ষেত্রে দুদেশের একসাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে। এসময় কৃষিমন্ত্রী এগ্রো প্রসেসিং ও কৃষি যান্ত্রিকীকরণে তুরস্কের সহযোগিতা কামনা করেন।

কৃষিমন্ত্রী বলেন, তুরস্কের সাথে বাংলাদেশের গভীর সম্পর্ক বিদ্যমান। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের এ সম্পর্ক অটুট থাকবে। ভবিষ্যতে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।

কৃষিক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা উসমান তুরান বলেন, তুরস্কের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম। তুরস্ক খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং তুরস্কের ফুড প্রসেসিং ইন্ড্রাস্ট্রি অনেক শক্তিশালী। এসময় তিনি ফুড প্রসেসিংসহ কৃষিক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আশ্বাস প্রদান করেন। তিনি আরো বলেন, টার্কিস কোঅপারেশন অ্যান্ড কোঅর্ডিনেশন এজেন্সি (TIKA) বাংলাদেশকে ফুড প্রসেসিংয়ে সহযোগিতার জন্য উদ্যোগ গ্রহণ করবে। এছাড়া, তুরস্কের বেসরকারি খাতের ব্যবসায়ী ও উদ্যোক্তাদেরকেও দুদেশের পারস্পরিক সহযোগিতার খাত চিহ্নিতকরণ ও কোঅপারেশনের ব্যাপারে সম্পৃক্ত করতে উদ্যোগ নেয়া হবে।

এসময় তুরস্কের রাষ্ট্রদূত আম, আনারসসহ বিভিন্ন ফুড আইটেম বাংলাদেশ থেকে নেয়ার আগ্রহ ব্যক্ত করেন। কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে ২০১২ সালে বাংলাদেশ ও তুরস্কের মাঝে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। সাক্ষাৎকালে তার আলোকে কৃষি বিজ্ঞান ও প্রযুক্তি, বায়োটেকনোলজি, এগ্রো ফুড প্রসেসিং ও প্যাকেজিং, কৃষি যন্ত্রপাতি, বীজ উৎপাদন, জলবায়ু অভিঘাতসহনশীল বিভিন্ন জাত উদ্ভাবন ও গবেষণা প্রভৃতি বিষয়ে দুদেশের পারস্পরিক সহযোগিতা জোরদারকরণে আগ্রহ পুনব্যক্ত করে দুই দেশ।




 এ বিভাগের আরও


 বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে উন্নত সবজি চারা বিতরণ


 আশ্বিন-কার্তিকেও গাছে ফলের রাজা


 বাংলাদেশ থেকে চা-পাট-আম নিতে আগ্রহী ইরান


 ফুড প্রসেসিংসহ কৃষিক্ষেত্রে সহযোগিতার আশ্বাস তুরস্কের


 করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল


 কৃষি উদ্যোক্তার জন্য চালু হচ্ছে বিপণন ডাক সেবা


 বাড়ছে নদ-নদীর পানি, করতোয়া বিপৎসীমার ৬২ সেন্টিমিটার ওপরে


 সংসদ ভবন এলাকায় মন্ত্রী-এমপিদের বৃক্ষরোপণ


 বাজার স্থিতিশীল রাখতে প্রয়োজনে চাল আমদানী করা হবেঃ খাদ্যমন্ত্রী


 করোনার প্রভাব মোকাবিলায় কৃষিখাতে বড় প্রকল্প গ্রহণ করতে হবেঃ নির্দেশ কৃষিমন্ত্রীর


 সব পঙ্গপাল ঘাসফড়িং কিন্তু সব ঘাসফড়িং পঙ্গপাল নয়


 আগামীতে দেশে পেঁয়াজের সঙ্কট হবে না: কৃষিমন্ত্রী


 কৃষিযন্ত্র কিনতে বিশেষ ঋণ পাবে কৃষকরা


 রাজশাহীর পদ্মার চরে ৩৭ প্রজাতির পাখি


 শীতে আলু ও বীজতলা নিয়ে দুশ্চিন্তায় কৃষক





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019