www.agrovisionbd24.com
শিরোনাম:

রাজশাহীর পদ্মার চরে ৩৭ প্রজাতির পাখি

 এস এ    [ ৬ জানুয়ারি ২০২০, সোমবার, ১০:৪১   কৃষি বিভাগ]



রাজশাহীর পদ্মা নদীর চরে ৩৭ প্রজাতির পাখির উপস্থিতি পেয়েছেন গবেষকরা। রবিবার এক পাখি শুমারিতে চরে ৩৭ প্রজাতির পাখি দেখা যায়। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এই জরিপ করে। আইইউসিএন বাংলাদেশের ওয়াইন্ড বার্ড মনিটরিং প্রোগ্রামের আওতায় করা এই শুমারিতে সহযোগিতা করে বাংলাদেশ বার্ড ক্লাব, রাজশাহী বার্ড ক্লাব এবং বন অধিদপ্তর।

রাজশাহীর পদ্মা নদীর প্রায় ৩৯ কিলোমিটার অংশে রবিবার পাখিশুমারি করা হয়। এ সময় চরখানপুর, খিদিরপুর, দশ নম্বর চর, চারঘাট অংশ ও মধ্যচরে সবচেয়ে বেশি সংখ্যক পাখি দেখা গেছে। এ দিন ৩৭ প্রজাতির মোট ৪ হাজার ২৫টি পাখি গণনা করা হয়। এর মধ্যে ২৭ প্রজাতির পরিযায়ী পাখি। সবচেয়ে বেশি ১ হাজার ১০০টি পাওয়া গেছে পিয়ং হাঁস। সৈকত পাখির মধ্যে সবচেয়ে বেশি দেখা গেছে টেমিংয়ের চা পাখি। সবচেয়ে বিরল পাখির মধ্যে দেখা গেছে একটি বৈকাল তিলিহাঁস।

এ ছাড়া দেশি মেটে হাঁস, লালমাথা ভূতিহাঁস, ইউরেশীয় সিঁথি হাঁস, উত্তুরে খুন্তে হাঁস, উত্তুরে ল্যাঞ্জা হাঁস, কালা মানিকজোড়সহ বিভিন্ন প্রজাতির পাখির তথ্য সংগ্রহ করা হয়েছে। গবেষকরা জানিয়েছেন, পদ্মার চরে অনেক দুর্লভ প্রজাতির পাখি পাওয়া যাচ্ছে। এর মধ্যে এ বছরই পদ্মাচরে প্রথম দেখা গেছে পাতি মার্গেঞ্জার। বাংলাদেশে এই পরিযায়ী পাখি অনিয়মিত। সাম্প্রতিককালে এটিকে তৃতীয় বারের মতো দেখা গেল। এর আগে দুবার ঠাকুরগাঁওয়ে দেখা গেছে।

আইইউসিএন-এর বাংলাদেশের মুখ্য গবেষক সীমান্ত দীপু বলেন, আমরা সাধারণত হাওরাঞ্চলে পাখিরশুমারি করি। তবে এই মৌসুমে রাজশাহী থেকে প্রথম শুমারি করা হলো। রাজশাহীতে পাখিরা অনেক ভালো অবস্থানে আছে। এর কারণ, বিস্তীর্ণ চরাঞ্চল। জায়গা অনেক বেশি হওয়ার কারণে পাখিরা এখানে আশ্রয় নেয়। এক চরে অনুকূল পরিবেশ না পেলে তারা আরেক চরে উড়ে যায়।

তিনি জানান, প্রতিবছর ওয়েটল্যান্ড ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী পাখির তথ্য প্রকাশ করে থাকে। পাখিশুমারিতে পদ্মার চরে পাওয়া তথ্যও ওয়েটল্যান্ড ইন্টারন্যাশনালে পাঠানো হবে।




 এ বিভাগের আরও


 বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে উন্নত সবজি চারা বিতরণ


 আশ্বিন-কার্তিকেও গাছে ফলের রাজা


 বাংলাদেশ থেকে চা-পাট-আম নিতে আগ্রহী ইরান


 ফুড প্রসেসিংসহ কৃষিক্ষেত্রে সহযোগিতার আশ্বাস তুরস্কের


 করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল


 কৃষি উদ্যোক্তার জন্য চালু হচ্ছে বিপণন ডাক সেবা


 বাড়ছে নদ-নদীর পানি, করতোয়া বিপৎসীমার ৬২ সেন্টিমিটার ওপরে


 সংসদ ভবন এলাকায় মন্ত্রী-এমপিদের বৃক্ষরোপণ


 বাজার স্থিতিশীল রাখতে প্রয়োজনে চাল আমদানী করা হবেঃ খাদ্যমন্ত্রী


 করোনার প্রভাব মোকাবিলায় কৃষিখাতে বড় প্রকল্প গ্রহণ করতে হবেঃ নির্দেশ কৃষিমন্ত্রীর


 সব পঙ্গপাল ঘাসফড়িং কিন্তু সব ঘাসফড়িং পঙ্গপাল নয়


 আগামীতে দেশে পেঁয়াজের সঙ্কট হবে না: কৃষিমন্ত্রী


 কৃষিযন্ত্র কিনতে বিশেষ ঋণ পাবে কৃষকরা


 রাজশাহীর পদ্মার চরে ৩৭ প্রজাতির পাখি


 শীতে আলু ও বীজতলা নিয়ে দুশ্চিন্তায় কৃষক





সম্পাদক ডাঃ মোঃ মোছাব্বির হোসেন
ঠিকানা: বাসা-১৪, রোড- ৭/১, ব্লক-এইচ, বনশ্রী, ঢাকা
মোবাইল: ০১৮২৫ ৪৭৯২৫৮
agrovisionbd24@gmail.com

© agroisionbd24.com 2019